৫ই অগ্রহায়ণ, ১৪২৪
সেপ্টে ০২২০১৭
 
 ০২/০৯/২০১৭  Posted by

বন্যা সিরিজ (১-৫)
– পাপড়ি গুহ নিয়োগী

প্রতিবার বর্ষায় একটানা বৃষ্টি ঘর ভর্তি জল। এবার ভয়াবহ বন্যা। আমি ভেতর ঘরে ঢুকেই দেখি শোবার ঘরে বিছানায় জল শুয়ে আছে। ঠাকুর, স্যান্ডেল, হাঁড়ি একসাথে ভাসছে। রান্না ঘরে গ্যাসের টেবিলে সাপ, শাশুড়ি মায়ের হাতে কার্বলিক অ্যাসিড। কাজের মেয়েটি আমতা আমতা করছে, বিপদের সময় ধর্ম আর জিরাফ মিলেমিশে একাকার।

আমরা জল কাচাচ্ছি, সামনের ফ্ল্যাটের মিতিরের বউ তিনতালা থেকে আমাদের দেখছে। মা বলছে, আর কতদিন এভাবে জল কাচাতে হবে গো? আমি বলাম, মা গো বেশি উপরে উঠলে মানুষ একা হয়ে যায়। তারপর থেকেই আমি, মা জল আঁকি, জল কাচাই। জল ধুয়ে ধুয়ে একা হেঁটে য়ায় স্বপ্নগুলো। আমরা ভিজতে থাকি প্রত্যেক বর্ষায়। আমাদের সন্তানরা একটু একটু করে ভরসা হয়ে বেড়ে উঠতে থাকে ।

মা নতুন বাড়ি তৈরির গল্প করতে করতে বিছানা নিল। এদিকে চোখে জল, হাতের মুঠোয় জল, ঘরে, বাইরে জল, কিন্তু খাবার জল নেই। চারিদিকে আর্তনাদের হাহাকার নগ্ন মিছিল। সেই মুহূর্তে একদল জল নিয়ে ত্রাণ খেলায় মেতেছে। খিচুড়িতে ভরে উঠছে মৃত মানুষের গন্ধ। তবুও ত্রাণ এলো, ভ্যালা বাঁধা হলো, নৌকা এলো। আর কাদা-জল ভেঙে ক্যামেরার পর ক্যামেরা ঝলসে উঠলো, সাথে সেলফি। রাজা কি থামে? চিড়ে-গুড় দিতে ব্যস্ত। যে জলে ভোটের রাজনীতি, সে জলে কিন্তু সাপ-লুডু খুব বিপজ্জনক।

অবশেষে জল নামলো, রাস্তা ঘাট সব শুকিয়ে গেলো। হলুদ ঘাস সবুজ হয়, টোটো, সাইকেল গাড়ি সব চলে। আমাদের ক্লান্ত দুচোখের জল? মা শুধু এখন দিনরাত অসুখের গল্প করে। বলে, ভগবান সব জায়গায় থাকে নারে, মা। আমি এখনও বিশ্বাস করি মন্দির, মসজিদ, গির্জা, গুরদুয়ারা আর আমার সন্তানদের।

মা প্রায়ই দুঃখ করে বলে- তোর বাবা রাজরোগে যদি অকালে চলে না যেতো, তাহলে ছেলেটাকে একা সংসারের ঝুঁকি নিতে হতো না। আমার এই অবেলায় রোদহীন দিন কাটানো … তবুও নরম হাতের ছোঁয়ায় আবার বাঁচি। মারে, নদীর জলে সব পাপ মুছে যায় শুনেছি, অথচ দ্যাখ ডুবে যাওয়া মানুষের গন্ধে ভরে উঠছে আমাদের রক্ত বন্যার ভয়াবহ পিকনিক। ওরা যে জলের নোনাস্বাদ পেয়েছে তাই ঘেউঘেউ করে; ওরা তো কালের শকুন- মানুষের মাংস চায়।

 


পাপড়ি গুহ নিয়োগী

পাপড়ি গুহ নিয়োগী

পাপড়ি গুহ নিয়োগী। জন্ম ২১ শে সেপ্টেম্বর। ঠিকানা- ২১৩ কালিকা দাস রোড, নতুন বাজার, কোচবিহার।

প্রকাশিত কাব্যগ্রন্থ : বাঘছাল গন্ধের মেয়ে (ধানসিড়ি – জানুয়ারি, ২০১৬)।

সম্পাদনা : তোর্সা

Loadingপ্রিয় তালিকায় রাখুন!
E